বিল গেটসের জীবনী ।বাংলা।। Bill Gates

উইলিয়াম হেনরি গেটস ২8 অক্টোবর, 1955 সালে ওয়াশিংটনে সিয়াটলে জন্মগ্রহণ করেন। মাইক্রোসফটের প্রধান প্রতিষ্ঠাতা হিসেবে বিল গেটস পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও ধনী ব্যক্তিদের একজন। তার সম্পদ সাম্প্রতিক অনুমান মার্কিন $ 84.2 বিলিয়ন (জানুয়ারি 2017); এই বহু আফ্রিকান অর্থনীতির মিলিত জিডিপি সমতুল্য সাম্প্রতিক বছরগুলিতে তিনি মাইক্রোসফট এ পুরো সময় কাজ থেকে অবসর গ্রহণ করেছেন, এবং পরিবর্তে তার দাতব্য ভিত্তি "বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন" সঙ্গে কাজ করতে মনোনিবেশ।

বিল গেটস এর প্রাথমিক জীবন

তাঁর পিতা উইলিয়াম গেটস ছিলেন একজন সিনিয়র আইনজীবী এবং তাঁর মা মেরি একটি প্রধান ব্যাংকের নির্বাহী ছিলেন। পরিবারের ধনী ছিল কিন্তু, গ্রেট ডিপ্রেশন এর চ্যালেঞ্জগুলি স্মরণ করিয়ে দিয়ে, তারা তাদের সন্তানদের কঠোর পরিশ্রমের জন্য উত্সাহিত করে এবং মঞ্জুরের জন্য কিছুই নেয় না।


বয়স 13, গেটস প্রাইভেট লেকসাইড স্কুলে যোগ দেন। এটি এখানে ছিল যে গেটস কম্পিউটারে তার প্রথম ভূমিকা ছিল। তিনি একটি মৌলিক 'টিক-টেক-তোয়' খেলাটি তৈরি করার জন্য বেসিক প্রোগ্রামে নিজেকে শেখালেন। গেটস কম্পিউটারগুলির সাথে কাজ করার প্রক্রিয়াটি উপভোগ করেন এবং তাদের কম্পিউটারে সময় ব্যয় করার জন্য একটি কম্পিউটার সেন্টার কর্পোরেশন (সি সি সি) এর সাথে ব্যবস্থা করেন - ফোর্সারন, মেশিন কোড এবং লিস্পের মতো লার্নিং সোর্স কোড।
Bill Gates
1973 সালে, গেটস হার্ভার্ডে নামেন, যেখানে তিনি গণিত এবং কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করেন। যাইহোক, গেটস নিজের কোডিং অনুসরণে আরো আগ্রহী ছিলেন, এবং যখন তিনি নিজের কোম্পানী খুঁজে পেতে একটি সুযোগ দেখেছিলেন, তিনি হার্ভার্ড থেকে তার কোর্স শেষ না ছাড়িয়ে ছাড়েন।

মাইক্রোসফটের বিল গেটস ফাউন্ডেশন

330px-Altair_8800
আল্টিয়ার 8800 কম্পিউটার

বিল গেটস 1976 সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন যখন তিনি তাদের নতুন মাইক্রোপ্রোফাইলারদের জন্য একটি মৌলিক অপারেটিং সিস্টেম বিকাশ করার জন্য এমআইটিএস (মাইক্রো ইন্সট্রুমেন্টেশন এবং টেলিমেট্রি সিস্টেম) এর সাথে একটি চুক্তি করেন। প্রারম্ভিক দিনের মধ্যে, বিল গেটস কোড প্রতি লাইন পর্যালোচনা করবে। তিনি মাইক্রোসফটের ব্যবসার বিভিন্ন দিক যেমন পেকিং এবং অফারগুলি পাঠানোর মত জড়িত ছিলেন।

1981 বিল-পল
-১৯৯০তে Windows 3.0
-১৯৯৫তে Windows 95
-১৯৯৮ তে Windows 98
-১৯৯৯ তে Windows 2000, Office 2000, ও Windows ME
-২০০০ তে Microsoft C# ভাষা ও Microsft.net এর উদ্ভব।
– ২০০১ তে Windows Xp প্রচলন
-২০০৫ তে Windows Xp Media Centre 2005 এবং Xbox 360 প্রচলন।
-২০০৬ তে Windows Vista এর প্রচলন
-২০০৭ তে Microsoft word 2007 এর প্রচলন।
-২০০৮ তে Microsoft Windows server 2008 এর সূচনা
-২০০৯ তে Windows 7 এর সূচনা
বিল গেটস এবং পল অ্যালেন 1981 সালে

মাইক্রোসফটের জন্য বড় বিরতি 1980 সালে এসেছিল যখন আইবিএম তাদের নতুন কম্পিউটারগুলির জন্য একটি নতুন বেসিক অপারেটিং সিস্টেমের জন্য তাদের কাছে এসেছিল। 1980 এর দশকের প্রথম দিকে, আইবিএমটি এখন পর্যন্ত অগ্রণী পিসি নির্মাতা। যাইহোক, ক্রমবর্ধমান, অনেক আইবিএম পিসি ক্লোন তৈরি; (আইবিএম এর সাথে সামঞ্জস্যপূর্ণ অন্যান্য কোম্পানি দ্বারা উত্পাদিত পিসি)। মাইক্রোসফট এই অপারেটিং সিস্টেমগুলি অপারেটিং সিস্টেম বিক্রি করার জন্য কঠোর পরিশ্রম করেছিল। সুতরাং মাইক্রোসফট সফ্টওয়্যার উত্পাদন প্রভাবশালী অবস্থান লাভ করতে সক্ষম ছিল ঠিক যেমন ব্যক্তিগত কম্পিউটার বাজারে গম্ভীর গর্জন শুরু। এটির প্রথম দিকের আধিপত্য থেকে, অন্যান্য কোম্পানি মাইক্রোসফটকে কম্পিউটার অপারেটিং সফটওয়্যারের প্রভাবশালী প্রদানকারী হিসেবে স্থানান্তরের জন্য লড়াই করেছে। মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেলের মতো প্রোগ্রামগুলি শিল্পের মান।

Bill Gates – Windows


1990 সালে মাইক্রোসফট উইন্ডোজ এর প্রথম সংস্করণ মুক্তি। এটি অপারেটিং সফ্টওয়্যারের মধ্যে একটি আবিষ্কার ছিল কারণ এটি গ্রাফিক্যাল ইন্টারফেসগুলির সাথে পাঠ্য ইন্টারফেস প্রতিস্থাপিত করেছিল। এটি শীঘ্রই একটি ভাল বিক্রেতার হয়ে ওঠে এবং বেশিরভাগ অপারেটিং সিস্টেমের বাজারে ভাগ করে নিতে সক্ষম হয়। 1995 সালে উইন্ডোজ 95 মুক্তি পায়, অপারেটিং সিস্টেমের জন্য নতুন মান এবং বৈশিষ্ট্যগুলি স্থাপন করে। উইন্ডোজ এর এই সংস্করণটি উইন্ডোজ 2000 থেকে ভবিষ্যতের সর্বশেষ রিলিজগুলির সর্বশেষ ভার্সন এবং সর্বশেষ সংস্করণে ভিস্তা

অফিসে তার সময় জুড়ে, বিল গেটস মাইক্রোসফ্ট ব্যবসার বৈচিত্র্য বহন করতে আগ্রহী হয়েছে। উদাহরণস্বরূপ, মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার প্রভাবশালী ওয়েব ব্রাউজার হয়ে ওঠে, যদিও এটি মূলত কারণ এটি বেশিরভাগ নতুন কম্পিউটারগুলিতে প্রাক-ইনস্টল করা হয়েছিল। সাম্প্রতিক বছরগুলিতে, ইন্টারনেট এক্সপ্লোরার তার বাজার শেয়ার স্লিপ দেখেছে।

মাইক্রোসফট কখনো সফল হয়নি এমন এক এলাকায় সার্চ ইঞ্জিনের এলাকায়। এমএসএন লাইভ সার্চ 5% এর বেশি শেয়ার বাজারে জড়িয়ে আছে। এই প্রসঙ্গে, মাইক্রোসফট গুগল দ্বারা dwarfed হয়েছে তবুও, সফটওয়্যার বাজারের বিভিন্ন দিককে মনিটরে মাইক্রোসফটের সাফল্যের ফলে অনেকগুলি এন্টি-ট্রাস্ট মামলা হয়েছে। 1998 সালে মার্কিন যুক্তরাষ্ট্র মাইক্রোসফট, মাইক্রোসফট তিনটি ছোট সংস্থাগুলির মধ্যে বিভক্ত হচ্ছে কাছাকাছি এসেছিল যাইহোক, আপিল করার সময়, মাইক্রোসফট একক সংস্থা হিসাবে টিকে থাকতে সক্ষম হয়েছিল। যদিও 1980-র দশকে মাইক্রোসফট প্রবল কম্পিউটার ফার্ম ছিল, এবং 1990-এর দশকে, তারা এখন একটি ক্রমবর্ধমান এবং নেতিবাচক কোম্পানির মতো দেখা যায় - অধিকতর গতিশীল Google এবং Apple এর তুলনায়।

ব্যাক্তিগত জীবনঃ ব্যাক্তিগত জীবন বলতে স্ত্রী মেলিন্ডা ও তিন সন্তান। ২ মেয়ে Jennifer Katharine ও Phoebe Adele এবং একমাত্র ছেলে Rory John।. এত অর্থ সম্পদের মালিক বিল গেটসের জীবন খুব সাধাসাধি ভাবে কাটাতে ভালবাসেন। ওয়াশিংটনের মেডিনার লেকে পর্বত মুখি ছিমছাম বাড়ি তাঁর। এই বাড়ির নাম ‘The Gates Home’
৬৬০০০ বর্গফুটের এই বাড়িতে ৬০ ফুট গভীর সুইমিংপুল। সুইমিনপুলের সাথে ওয়াটার মিউজিক সিস্টেম। আরো আছে ২৫০০ ফুটের ব্যামাগার এবং ১০০০ ফুটের ডাইনিং স্পেস। বিশাল ব্যাপার!
এত সফল ব্যাক্তিত্য তিনি। এছাড়া তিনি একজন লেখকও বটে। অনেক পত্রিকায় তিনি গবেষনামূলক লেখা লিখেছেন। ১৯৯৯ সালে মাইক্রোসফটের Nathan Myhrvold এবং সাংবাদিক Peter Rinearson এর সাথে যৌথভাবে লেখা বই The road ahed. ১৯৯৯ সালে প্রযুক্তিগত বই Business @ the speed of thought প্রকাশিত হয়।
তাকে নিয়ে বেশ কিছু ডকুমেন্টারি ফিল্ম তৈরি হয়ে ছে। উল্লেখযোগ্য হল “Waiting for superman” এবং BBC এর “The virtual Revolution”
সাফল্য বাক্তিত্যদের নিয়ে সংক্ষেপে লেখা সহজ কথা নয়। কিন্তু বিল গেটস! অল্প এই ছোট্ট ভাবে তাঁর সাফল্যমন্ডিত জীবনের ব্যাখ্যা অতি অসম্ভব সাফল্য যেখানে তাঁর পায়ে পায়ে।
তবুও খুব অল্প এবং ছোটভাবে তাঁর সাফল্যগাথা জীবনের বর্ননা করলাম। তাঁর প্রযুক্তিতে যেই অবদান খুব কম মানুষের দ্বারা সম্ভব।


দাতব্য কার্যক্রম - বিল গেটস

Bill_og_Melinda_GatesBill গেটস মেলিন্ডা ফরাসি বিয়ে (1992 সালে বিয়ে)। তাদের তিনটি সন্তান জেনিফার (1996), ররি (1999) এবং ফোবে (২00২)। বিল গেটসের সাথে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠিত হয়। বিল গেটস বলেন যে অনুপ্রেরণা অনেক ডেভিড রকফেলার উদাহরণ থেকে এসেছিলেন রকফেলারের মত, গেটস সরকার কর্তৃক উপেক্ষা করা বিশ্বব্যাপী সমস্যাগুলির উপর নজর দিতে চেয়েছে; তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে পাবলিক স্কুল শিক্ষা মান উন্নত করতে আগ্রহী প্রকাশ। এই উদ্দেশ্যকে উন্নীত করার জন্য তিনি অপরাহ উইনফ্রেের সাথে দেখা করেছেন। দাতব্য, দার্শনিক কার্যক্রমের বিষয়ে গেটসও বিনিয়োগকারী ওয়ারেন বাফেট থেকে অনুপ্রেরণা পেয়েছেন, যিনি গেটস ফাউন্ডেশনের মাধ্যমে 17 বিলিয়ন ডলার ছাড়িয়েছেন।

২008 থেকে গেটস তার পারপুলিক স্বার্থে পুরো সময় কাজ করেছেন। এটি আনুমানিক গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা তাদের দাতব্য ভিত্তি মাধ্যমে $ 28 বিলিয়ন দূরে দেওয়া হয়েছে - 8 বিলিয়ন $ সহ বিশ্বের স্বাস্থ্য উন্নত।

গেটস বলেছে যে তার অর্থের জন্য তার কোনও ব্যবহার নেই, এবং শুধুমাত্র তার সন্তানদের একটি ছোট অংশ তার সন্তানদের কাছে ছেড়ে দেবে। ডেইলি টেলিগ্রাফের একটি সাক্ষাত্কারে গেটস বলেন:




আমি নিশ্চিতভাবে খাদ্য এবং কাপড় পরিপ্রেক্ষিতে যত্ন নেওয়া হয় ", তিনি বলেন, redundantly। "একটি নির্দিষ্ট বিন্দু অতিক্রম অর্থ আমার কাছে কোন উপযোগ নেই এর ব্যবহার সম্পূর্ণরূপে একটি সংস্থা তৈরি এবং সম্পদের বিশ্বের সবচেয়ে দরিদ্র থেকে পেয়েছে। "(1)

জনবসতিতে তার আগ্রহের প্রধান ক্ষেত্রগুলি স্বাস্থ্যের উন্নতি করছে এবং বিশেষ করে রোগব্যাধি হ্রাস করতে সাহায্য করে, যেমন পোলিও যে ছোট শিশুদের প্রভাবিত করে। তিনি পরিবেশগত বিষয়ে আরও ফোকাস দিয়েছেন। 2015 সালে, তিনি একটি পরিচ্ছন্ন শক্তি প্রকল্পে $ 1 বিলিয়ন প্রদান করেন, তিনি গ্লোবাল ওয়ার্মিং মোকাবেলা করার জন্য একটি উপায় হিসাবে নতুন 'হিমায়িতকারী' প্রযুক্তির সমর্থন দেখেন হিসাবে তিনি দেখায়। তার দেওয়া প্রেরণা সম্পর্কে জিজ্ঞাসা, গেটস উত্তর:

"এটা কোন নির্দিষ্ট ধর্ম সম্পর্কিত নয়; এটা মানুষের মর্যাদা এবং সমতার সম্পর্কে, "তিনি বলেছেন। "সুবর্ণ নিয়ম যে সমস্ত জীবন সমান মূল্য আছে এবং আমরা মানুষের আচরণ করা উচিত হিসাবে আমরা চিকিত্সা করা চাই।"









No comments:

Powered by Blogger.